চকরিয়ায় পুলিশের সহায়তায় দীর্ঘ ১৪ বছর পর পিতৃ পরিচয় ফিরে পেল রনি

Mohammad UllahMohammad Ullah
  প্রকাশিত হয়েছেঃ  10:49 PM, 23 June 2021

চকরিয়ায় পুলিশের সহায়তায় দীর্ঘ ১৪ বছর পর পিতৃ পরিচয় ফিরে পেল রনি

চকরিয়া প্রতিনিধি♦♦
কক্সবাজারের চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের ৫নং ওয়ার্ডের খোঁজাখালীর এক পরিবারে জন্ম আশরাফ জামান রনি। তার বর্তমান বয়স চৌদ্দ। কিন্তু তার জন্মের আগে হারান পিতাকে, জন্মের পর হারান মাকে। দুইজনই তাকে ফেলে দুইজন দুই মেরুতে চলে যান। শেষে নানার বাড়ির আশ্রয়ে বড় হয় রনি। মা তার মাতৃত্ব স্বীকার করলেও ,অস্বীকার করেন পিতা আশহাদুল করিম রুবেল। জন্মের চৌদ্দ বছরে এসে পিতৃ পরিচয়ের জন্য দৌঁড়াতে হয় জনপ্রতিনিধি ও প্রশাসনের দ্বারে দ্বারে। দুর্বিসহ এক জীবন পার করছিলো আশরাফ জামান রনি। অবশেষে পুলিশের সহায়তায় মিলেছে পিতৃ পরিচয়।
খোঁজ নিয়ে জানা গেছে, রনি যখন তার মায়ের গর্ভে, সে অবস্থায় দ্বিতীয় বিয়ে করে সৌদি আরবে চলে যান বাবা আশহাদুল করিম রুবেল। বেশ কয়েকবছর পর বিদেশ থেকে ফিরলে সন্তানের পিতৃ পিরচয় অস্বীকার করেন আশহাদুল করিম রুবেল। এনিয়ে অনেক সালিশ-বৈঠকও হয়। কোন সুরহা হয়নি। এদিকে মা তার সন্তানকে চট্টগ্রামের পতেঙ্গায় নানা বাড়িতে দিয়ে সেও আরেকটি বিয়ে করে চলে যায়। সেখানেই নানা-নানির আন্তরিকতায় এবং দিক নির্দেশনায় বড় হতে থাকে আশরাফ জামান রনি। সেখানে ভর্তি করানো হয় স্কুলে।
সম্প্রতি স্কুলে শিক্ষার্থীদের তথ্যভিত্তিক ডাটাবেজ তৈরী ও ইউনিক আইডি কার্যক্রম বাস্তবায়নের জন্য তার পিতৃপরিচয়ের প্রয়োজন হয়। পিতার জাতীয় পরিচয় পত্রের কপি প্রয়োজন হয় তার। তাই সে তার বাবার বাড়িতে যায়। সেখানে তার বাবার দিকের আত্মীয় স্বজন তার সাথে অত্যন্ত দুর্ব্যবহার করে তাকে তাড়িয়ে দেয়। এই নিয়ে আশরাফ জামান রনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ফুটেজ ছাড়ে। এটি দেখে এগিয়ে আসেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী।
চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের বলেন, বিষয়টি ‘বাংলাদেশ পুলিশ অফিসিয়াল ফেসবুক পেইজ’ ইনবক্সে বিষয়টি লিখিতভাবে জানানো হলে উক্ত বিষয়টি কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) মো.হাসানুজ্জামান ঘটনাটি সর্ম্পকে আমাকে অবহিত করেন। পরে বিষয়টি তদন্ত করার জন্য থানার এসআই গোলাম সারোয়ারকে দায়িত্ব দেয়া হয়। তিনি অত্যন্ত আন্তরিকতার সহিত বিষয়টি তদন্ত করে আশরাফ জামান রনি পিতৃ পরিচয় নিশ্চিত হন। রনির বাবা সৌদি প্রবাসী আশহাদুল করিম রুবেলের সাথে আলাপ আলোচনার পর তিনি পিতৃ পরিচয় দিতে সম্মত হন। পরে স্থানীয় জনপ্রতিনিধি ও সমাজের গণমান্য ব্যক্তিদের নিয়ে তার পিতৃ পরিচয়ের জন্য জাতীয় পচিয় পত্র তৈরী করে তার হাতে দেয়া হয়েছে।

আপনার মতামত লিখুন :