চকরিয়ায় মুজিববর্ষে দ্বিতীয় দফায় জমির দলিল ও ঘরের চাবি বুঝে পেল আরও ৩০০ ভূমিহীন পরিবার

Mohammad UllahMohammad Ullah
  প্রকাশিত হয়েছেঃ  05:14 AM, 20 June 2021
।।মোহাম্মদ উল্লাহ, ছবি- চকরিয়ায় মুজিববর্ষে দ্বিতীয় দফায় আরও ৩০০ ভূমিহীন পরিবার পেয়েছে নতুন ভীটে-বাড়ি। চকরিয়ায় মুজিববর্ষে দ্বিতীয় দফায় আরও ৩০০ ভূমিহীন পরিবার পেয়েছে নতুন ভীটে-বাড়ি।

চকরিয়ায় মুজিববর্ষে দ্বিতীয় দফায় জমির দলিল ও ঘরের চাবি বুঝে পেল আরও ৩০০ ভূমিহীন পরিবার

।।মোহাম্মদ উল্লাহ।।



কক্সবাজার জেলায় চকরিয়া উপজেলায় মুজিব শতবর্ষে আরও ৩০০ জন ভূমি ও গৃহহীন পরিবার পেলেন প্রধানমন্ত্রীর উপহার স্বপ্নের বাড়ি। রোববার (২০ জুন) সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় ধাপে ভূমিহীন, গৃহহীন এসব পরিবারকে বিনামূল্যে দুই শতক করে জমিসহ সেমি পাকা ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় জমির দলিল ও ঘরের চাবি বুঝে নেন ছিন্নমূল এসব পরিবার।

দলিলে জমির মালিকানা স্বামী ও স্ত্রীর যৌথ নামে করে দেয়া হয়েছে। তাদের নামে স্থায়ী দলিলের পাশাপাশি নামজারি খতিয়ান করে খাজনা দাখিলাও দেয়া হয়েছে।
গণভবনের উদ্বোধনী অনুষ্ঠানের সাথে ভার্চ্যুয়ালী সংযুক্ত হন চকরিয়া উপজেলা প্রশাসন। উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তাবরীজ ও সঞ্চালনায় ছিলেন উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন।

এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ আলহাজ¦ জাফর আলম এমএ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক চুট্টো ও জেসমিন হক জেসি চৌধুরী, চকরিয়া থানার ওসি শাকের মো: যুবায়ের, ইউপি চেয়ারম্যান যথাক্রমে সিরাজুল ইসলাম বাবলা, মহসিন বাবুল, মাওলানা আবদুর রহমান, জসিম উদ্দিন বিএ, আজিমুল হক আজিম, জালাল আহমদ সিকদার, শওকত ওসমান, গোলাম মোস্তফা কাইছার, নুুরুল হক জিকু, মক্কী ইকবাল হোসেন, চকরিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুল মজিদসহ বিভিন্ন স্থরের ব্যক্তিবর্গ ও প্রশাসনিক কর্মকর্তারা।
বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল বাংলার গরীব-দুঃখীদের মুখে হাসি ফোটাবার। তাই “মুজিববর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না” প্রধানমন্ত্রী এই মহতী স্বপ্নকে বাস্তবে রূপান্তরের লক্ষ্যে খাস জমি বন্দোস্ত করে গৃহহীন ও ভূমিহীনদের জন্য গৃহ নির্মাণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের উপহার হিসেবে দ্বিতীয় দফায় ২০জুন’২১ইং উপজেলার ১৮টি ইউনিয়নের মধ্যে ১৫টি ইউনিয়নের ৩০০ গৃহহীন ও ভূমিহীন পরিবারকে জাতির পিতা বঙ্গবন্ধু মুজিব শতবর্ষের উপহার হিসেবে নতুন বাড়ির চাবি ও কাগজপত্র হস্তান্তর করা হয়েছে। এর আগে প্রথম দফায় তিন ইউনিয়ন খুটাখালী, ডুলাহাজারা ও ফাঁসিয়াখালীর ৮০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে দেওয়া হয় উপহার হিসেবে নতুন বাড়ি হস্তান্তর করা হয়। পরবর্তী তৃতীয় দফায় গৃহহীন ও ভূমিহীন আরও ৫০ পরিবার এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সম্প্রদায়ের আরও ২০ পরিবারকে পুনর্বাসন করা হবে জায়গাসহ নতুন বাড়ি নির্মাণ করে দেওয়া হবে।
উল্লেখ্যঃ সেমিপাকা ঘরে আছে দুটি রুম, একটি বড় বারান্দা, রান্নাঘর ও টয়লেট। পাশাপাশি সুপেয় পানি ও বিদ্যুৎ ব্যবস্থাও। এ ছাড়াও আত্মনির্ভরশীল করতে ওইসব পরিবারের সদস্যদের জন্য কর্মসংস্থানের জন্য নানা ধরনের প্রশিক্ষণও দেয়া হবে বলে জানানো হয়েছে।

আপনার মতামত লিখুন :