এখনও ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার সুযোগ আছে, যেভাবে

।। একাত্তর২৪.নেট।।।। একাত্তর২৪.নেট।।
  প্রকাশিত হয়েছেঃ  03:25 PM, 05 November 2020

জমে উঠেছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। ৪৫টি অঙ্গরাজ্যের ঘোষিত ফলে দেখা যাচ্ছে ট্রাম্প থেকে বহু ভোটে এগিয়ে আছেন জো বাইডেন। তার থেকে ৫০ ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে রয়েছেন জো বাইডেন। এতে করে অনেকেই ধরে নিয়েছেন জো বাইডেনই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট।

সবচেয়ে মজার সমীকরণ হলো, তবে এখনও ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার সুযোগ একেবারে হাতছাড়া হয়ে যায়নি। ট্রাম্পের মসনদ ধরে রাখা নির্ভর করছে বেশ কয়েকটি ‘যদি’র ওপর।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে ৫৩৮ ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৭০টিতে জয় দরকার। ৫০ অঙ্গরাজ্যের মধ্যে ৪৫টির ফল ঘোষণা করা হয়েছে। এতে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪ ইলেকটোরাল ভোট। আর ট্রাম্প পেয়েছেন ২১৪টি। প্রেসিডেন্ট হতে বাইডেনের দরকার ৬ ইলেকটোরাল ভোট, আর ট্রাম্পের দরকার ৫৬টি।

এত পিছিয়ে থেকে ট্রাম্প ফের প্রেসিডেন্ট হতে পারেন, যদি বাকি ৫টি অঙ্গরাজ্যে জয় পান। সেগুলো হচ্ছে নেভাদা, আলাস্কা, পেনসিলভানিয়া, জর্জিয়া ও নর্থ ক্যারোলিনা।

এর মধ্যে নেভাদায় রয়েছে ছয়টি ইলেকটোরাল ভোট, আলাস্কায় তিন, জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলিনায় ১৫ এবং পেনসিলভানিয়ায় ২০টি ইলেকটোরাল ভোট।

এই পাঁচটি অঙ্গরাজ্যে ট্রাম্প যদি জেতেন, তার ইলেকটোরাল ভোট হবে ২৭৪টি। সে ক্ষেত্রে বাইডেনের চেয়ে ১০ ভোট বেশি পেয়ে জয়ী হবেন ট্রাম্প।

ইউএসএ টুডের খবরে বলা হয়েছে, ট্রাম্প এখনও আশাবাদী এ কারণে যে, পাঁচটি অঙ্গরাজ্যের মধ্যে চারটিতেই তিনি এগিয়ে আছেন। শুধু নেভাদায় এগিয়ে বাইডেন। ডেমোক্র্যাটরা যদি নেভাদা দখলে নিতে পারেন, তবে ট্রাম্পের আশায় গুঁড়েবালি। সে ক্ষেত্রে বাইডেন ২৭০ ইলেকটোরাল ভোট পেয়ে প্রেসিডেন্ট পদে জয়ী হবেন।

বাইডেন নেভাদায় জয়ী হলে আর ট্রাম্প বাকি চারটিতে জিততে পারলে দুই ইলেকটোরাল ভোটের ব্যবধানে জয়ী হবেন বাইডেন।

আপনার মতামত লিখুন :