ইলেকটোরাল ভোটে আরো এগিয়ে বাইডেন

adminadmin
  প্রকাশিত হয়েছেঃ  06:38 AM, 04 November 2020

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাপ্ত ফলে আরো এগিয়ে গেলেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এপর্যন্ত প্রাপ্ত ফলে তিনি পেয়েছেন ২০৯টি ইলেকটোরাল কলেজ ভোট। বাইডেন রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৯১ ভোটে এগিয়ে আছেন। ট্রাম্প পেয়েছেন ৯১টি ইলেকটোরাল কলেজ ভোট।

মিসৌরি অঙ্গরাজ্য ও কেনসাসে ট্রাম্প বাইডেনকে পেছনে ফেলেছেন। অপরদিকে কলোরাডো, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন।

এছাড়া নেব্রাস্কা, লুইজিয়ানা, নর্থ ডেকোটা এবং সাউথ ডেকোটায় ট্রাম্প এগিয়ে আছেন। আর নিউ মেক্সিকো, নিউইয়র্কে ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে আছেন বাইডেন।

ইন্ডিয়ানা, আরকানসাসে বাইডেনকে পেছনে ফেলে এগিয়ে আছেন ট্রাম্প। অপরদিকে, ম্যাসাচুসেটস এবং নিউ জার্সিতে এগিয়ে আছেন বাইডেন।

ওকলাহোমা অঙ্গরাজ্যে ট্রাম্প, রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, দেলাওয়ার, ইলিনয়েস এবং মেরিল্যান্ডের ইলেকটোরাল কলেজ ভোটে এগিয়ে আছেন বাইডেন।

তবে ইলেকটোরাল কলেজ ভোটে বাইডেন এগিয়ে থাকলেও জনগণের ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। এখন পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৪ কোটি ৩০ লাখ ৮ হাজার ৭৭৭টি ভোট। অপরদিকে, বাইডেনকে ভোট দিয়েছেন ৪ কোটি ৭ লাখ ১২ হাজার ৬৯১ জন ভোটার।

হোয়াইট হাউসে যেতে একজন প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে। সেক্ষেত্রে অ্যারিজোনা, আইওয়া, জর্জিয়া, ফ্লোরিডা, মিশিগান, নর্থ ক্যারোলিনা, পেনসিলভেনিয়া, টেক্সাস ও উইসকনসিনকে গুরুত্বপূর্ণ আসন হিসেবে বিবেচনা করা হয়।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টার মধ্যে অনেকগুলো অঙ্গরাজ্যে ভোটগ্রহণ বন্ধ হয়ে গেছে। ব্যাটলগ্রাউন্ড ওহাইয়ো ও নর্থ ক্যারোলাইনাতে সাড়ে সাতটার মধ্যে এবং পরবর্তী পাঁচ ঘণ্টার মধ্যে বন্ধ হবে বেশিরভাগ ভোটকেন্দ্র। সবশেষে ভোটকেন্দ্র বন্ধ হবে আলাস্কাতে। সেখানে স্থানীয় সময় বুধবার রাত ১টায় ভোটগ্রহণ শেষ হবে।

মঙ্গলবার ভোটের দিনের আগেই ১০ কোটি ২ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মোট ভোটারের ৭৩ শতাংশ।

ইলেকশন প্রজেক্টের জন্য তথ্য সংগ্রহকারী ইউনিভার্সিটি অব ফ্লোরিডার অধ্যাপক মাইকেল পি. ম্যাকডোনাল্ড জানিয়েছেন, এবারের নির্বাচনে ভোটার উপস্থিতি হতে পারে ৬৭ শতাংশ। এমনটি হলে এক শতাব্দীর বেশি সময়ের মধ্যে দেশটির সর্বোচ্চ ভোটার উপস্থিতির রেকর্ড হবে।

আপনার মতামত লিখুন :